কড়ানজর
  • January 25, 2021
  • Last Update January 21, 2021 5:33 am
  • গাজীপুর

১ হাজার ১৮১ জন মুক্তিযোদ্ধার গেজেট বাতিল – নতুন ১ হাজার ২৫৬ জনকে মুক্তিযোদ্ধার স্বীকৃতি

১ হাজার ১৮১ জন মুক্তিযোদ্ধার গেজেট বাতিল –  নতুন ১ হাজার ২৫৬ জনকে মুক্তিযোদ্ধার স্বীকৃতি

কড়া নজর প্রতিবেদন :
এক হাজার ১৮১ জনের মুক্তিযোদ্ধা গেজেট বাতিল করে প্রজ্ঞাপন জারি করেছে মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রণালয়। আজ রোববার এ প্রজ্ঞাপন জারি করা হয়।
মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রণালয়ের উপসচিব রথীন্দ্রনাথ দত্ত জানান, বাংলাদেশ বিমান বাহিনীর ৪৭ জন এবং বিজিবি’র ১ হাজার ১৩৪ জনের মুক্তিযোদ্ধা গেজেট বাতিল করা হয়েছে।
জাতীয় মুক্তিযোদ্ধা কাউন্সিল আইন – ২০০২ ’ র ৭ (ঝ) ধারা অনুযায়ী ২০১৯ সালের ১০ ডিসেম্বরে অনুষ্ঠিত জাতীয় মুক্তিযোদ্ধা কাউন্সিলের ৬৬তম সভার সিদ্ধান্ত মোতাবেক এ প্রজ্ঞাপন জারি করা হয়।
প্রজ্ঞাপনে বলা হয়, জাতীয় মুক্তিযোদ্ধা কাউন্সিল আইন, ২০০২ (৮ নং আইন) সনের ৭ (ঝ) ধারা অনুযায়ী জামুকার সুপারিশের পরিপ্রেক্ষিতে ১৯৭১ সালের ১৬ ডিসেম্বরের পর বিজিবি ও বিমান বাহিনীতে যোগদানকৃতদের মুক্তিযোদ্ধা গেজেট বাতিল করা হয়েছে। জাতীয় মুক্তিযোদ্ধা কাউন্সিল আইন-২০০২ এর ৭(ঝ) ধারায় বলা আছে) প্রকৃত মুক্তিযোদ্ধাদের তালিকা প্রণয়ন, সনদপত্র ও প্রত্যয়নপত্র প্রদানে এবং জাল ও ভুয়া সনদপত্র ও প্রত্যায়নপত্র বাতিলের জন্য সরকারের নিকট সুপারিশ প্রেরণ করা যাবে।
প্রজ্ঞাপনটি মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রণালয়ের ওয়েবসাইটে পাওয়া যাচ্ছে।
জাতীয় মুক্তিযোদ্ধা কাউন্সিল ২০০২’র ৭ (ঝ) ধারা অনুযায়ী একই সভায় নতুন ১ হাজার ২৫৬ জনকে মুক্তিযোদ্ধার স্বীকৃতি দিয়েছে। গত মঙ্গলবার (২ জুন) এ তালিকার গেজেট প্রকাশ করেছে মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রণালয়। মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রণালয়ের সিনিয়র তথ্য কর্মকর্তা সুফি আব্দুল্লাহিল মারুফ স্বাক্ষরিত সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *