কড়ানজর
  • July 28, 2021
  • Last Update July 27, 2021 8:57 pm
  • গাজীপুর

১ বোশেখ থেকে ৭ দিন : ‘কঠোর লকডাউন’

কড়া নজর প্রতিবেদন ঃ
১ বৈশাখ থেকে পুরোদেশে সাত দিনের ‘কঠোর লকডাউন’ শুরু হচ্ছে। দেশে করোনাভাইরাসের সংক্রমণ ভয়াবহ রূপ নিয়েছে, লাফিয়ে লাফিয়ে সংক্রমণ ও মৃত্যুর হার বাড়লেও সেই সঙ্গে বাড়ছে লোকজনের অবহেলা ও উদাসীনতা। আগামী লকডাউনে জরুরি সেবা ছাড়া সরকারি-বেসরকারি-স্বায়ত্তশাসিতসহ সব ধরণের অফিস, কল কারখানা বন্ধ থাকবে। এসময় যানবাহন চলাচলও বন্ধ থাকবে।
জনপ্রশাসন প্রতিমন্ত্রী ফরহাদ হোসেন ও সেতু মন্ত্রী ওবায়দুল কাদের কঠোর লকডাউনের খবর দিয়ে সংবাদ মাধ্যমকে জানান, ‘চলমান এক সপ্তাহের লকডাউনে জনগণের উদাসীন মানসিকতার কোন পরিবর্তন হয়েছে বলে মনে হয় না। তাই সরকার জনস্বার্থে আগামী ১৪ই এপ্রিল থেকে এক সপ্তাহের জন্য সর্বাত্মক লকডাউনের বিষয়ে সিদ্ধান্ত হয়েছে’।
মন্ত্রী ফরহাদ হোসেন বলেন,পরিস্থিতি যেদিকে যাচ্ছে তাতে বিশেষজ্ঞদের পরামর্শ অনুযায়ী এই কঠোর লকডাউন দেয়া ছাড়া কোন উপায় নেই। যদিও এ লকডাউনকে কার্যকর করার জন্য সেনাবাহিনী মোতায়েনের চিন্তা আপাতত সরকারের নেই, তবে পরিস্থিতি বিবেচনায় সরকার যে কোন সিদ্ধান্ত নিতে পারে। প্রতিমন্ত্রী জানান, লকডাউন যাতে কার্যকর করা যায়, সেজন্য হতদরিদ্র মানুষদের খাদ্য সহায়তা দেয়ার জন্য ইতোমধ্যে দেশের সব ইউনিয়ন ও উপজেলায় সাড়ে পাঁচশো’ কোটি টাকা বরাদ্দ দেয়া হয়েছে।
দ্বিতীয় দফায় করোনাভাইরাসের সংক্রমণ ব্যাপক ভাবে বেড়ে যাওয়ায় গত ৫ এপ্রিল থেকে ১১ এপ্রিল পর্যন্ত এক সপ্তাহের জন্য লকডাউন দিয়েছিল সরকার। এসব বিধিনিষেধ কার্যকরের আগেই ঢাকা ছাড়ে লাখো মানুষ। আবার বিভিন্ন জায়গায় বিধিনিষেধ কার্যকর করা নিয়ে ব্যবসায়ীদের সাথে সংঘর্ষের ঘটনা ঘটে। শুধু গণপরিবহন বন্ধ থাকায় দুর্ভোগে পড়ে অফিসগামী মানুষ। এমন প্রেক্ষাপটে সরকার বিধিনিষেধ শিথিল করে গণপরিবহন চলাচলের অনুমতি দেয়। আজ শুক্রবার থেকে শপিংমল ও দোকানপাট স্বাস্থ্যবিধি মেনে খোলার অনুমতিও দেয়া হয়েছে। এভাবে কার্যত অচল হয়ে পড়ে সব বিধিনিষেধ, আর এরই মধ্যে প্রায় প্রতিদিনই বাড়ছে করোনাভাইরাসে আক্রান্ত রোগী ও এতে মৃত্যুর সংখ্যাও।

#

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *