কড়ানজর
  • October 17, 2021
  • Last Update October 1, 2021 6:00 pm
  • গাজীপুর

সার্কে তালেবানের অংশগ্রহণ: প্রস্তাব পাকিস্তানের, আপত্তি ভারতের, বৈঠক বাতিল

সার্কে তালেবানের অংশগ্রহণ: প্রস্তাব পাকিস্তানের, আপত্তি ভারতের, বৈঠক বাতিল

কড়া নজর প্রতিবেদকঃ

আগামী ২৫ সেপ্টেম্বর জাতিসংঘ সাধারণ পরিষদে (ইউএনজিএ) দক্ষিণ এশীয় আঞ্চলিক সহযোগিতা সংস্থা “সার্ক” দেশগুলোর এর পররাষ্ট্রমন্ত্রীদের একটি বৈঠক অনুষ্ঠিত হওয়ার কথা ছিল । আসন্ন সার্কে তালেবানের অংশগ্রহণ চেয়েছিল পাকিস্তান, এ  নিয়ে ভারতসহ কয়েকটি দেশ আপত্তি জানায় তাই বৈঠকটি বাতিল করা হয়েছে। বুধবার (২২ সেপ্টেম্বর) ভারতীয় সংবাদ মাধ্যমের এক প্রতিবেদনে এ খবর জানিয়েছে।

ওই প্রতিবেদনে বলা হয়েছে, জাতিসংঘের সাধারণ অধিবেশনের পরপরই সার্কের পররাষ্ট্রমন্ত্রীদের একটি বৈঠক অনুষ্ঠিত হওয়ার কথা ছিল। এ বছর নেপাল ছিল এই বৈঠকের আয়োজক দেশ। সার্কের বেশিরভাগ সদস্য দেশ চেয়েছিল এবারের বৈঠকে আফগানিস্তানের আসনটি খালি রাখতে। কিন্তু এতে আপত্তি জানায় পাকিস্তান। পাকিস্তান চাইছে সার্ক এর বৈঠকে ক্ষমতাসীন গোষ্ঠী তালেবানরা আফগানিস্তানের প্রতিনিধিত্ব করুক। তবে ভারতসহ কয়েকটি সদস্য দেশ পাকিস্তানের এমন প্রস্তাবে আপত্তি জানায়। ফলে শেষ পর্যন্ত বৈঠকটি বাতিল হয়ে যায়।

এদিকে সংবাদ সংস্থা এএনআই তাদের প্রতিবেদনে বলছে, বাকি সদস্য দেশের সঙ্গে আফগানিস্তান ও তালেবানের প্রতিনিধিত্বের বিষয়টি নিয়ে আলোচনা করেছে সার্কের চেয়ারম্যান নেপাল। কিন্তু সার্ক দেশগুলো এই বিষয়ে একমত হতে পারেনি। তাই বৈঠক বাতিল করা হয়েছে। পাকিস্তানের দাবি ছিল, তালেবানের প্রতিনিধিকে সার্ক বৈঠকে অংশ নিতে দিতে হবে। আর তাদের প্রতিনিধি যে বৈঠকে উপস্থিত থাকবেন নেপালকে সেটির নিশ্চয়তা দিতে হবে। ভারতসহ কয়েকটি দেশ তালেবানের প্রতিনিধির অংশগ্রহণের বিপক্ষে ছিল। তখন আফগানিস্তানের চেয়ার ফাঁকা রাখার সিদ্ধান্ত হয়। কিন্তু পাকিস্তান সে প্রস্তাবে রাজি হয়নি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *