কড়ানজর
  • October 17, 2021
  • Last Update October 1, 2021 6:00 pm
  • গাজীপুর

শিগগিরই স্কুলে যেতে পারবে আফগান মেয়েরা

শিগগিরই স্কুলে যেতে পারবে আফগান মেয়েরা

কড়া নজর প্রতিবেদকঃ

শিগগিরই আবারও বিদ্যালয়ে যেতে পারবে আফগানিস্তানের মাধ্যমিক শ্রেণীর মেয়েরা। মঙ্গলবার (২১ সেপ্টেম্বর) এক সংবাদ সম্মেলনে তালেবান এসব তথ্য জানিয়েছে। নতুন মন্ত্রিসভার বাকি পদগুলোর নাম জানিয়েছেন তালেবান। জানা গেছে, পুরো মন্ত্রিসভায় কোনো নারী স্থান পাচ্ছেন না, বিষয়টি এখন আনুষ্ঠানিকভাবে স্পষ্ট।

গণমাধ্যম থেকে জানা যায়, মঙ্গলবার (২১ সেপ্টেম্বর) তালেবানের মুখপাত্র জাবিউল্লাহ মুজাহিদ মন্ত্রিসভার বাকি পদগুলো সম্পর্কে ঘোষণা দেন। এ ব্যাপারে এখনো বিস্তারিত তথ্য জানা যায়নি। সেখানেই জাবিউল্লাহ মুজাহিদ মেয়েদের স্কুলে যাওয়ার বিষয়ে বলেন, ‘আমরা সবকিছু চূড়ান্ত করছি…এটি যত দ্রুত সম্ভব ঘটবে।’
গত সপ্তাহে স্কুল খোলার ঘোষণা দেয় তালেবান। তবে শুধু ছেলেদের স্কুল খোলার সিদ্ধান্ত দেয় তারা এবং স্কুলে শুধু পুরুষ শিক্ষকেরাই পাঠদান করবেন বলে ঘোষণায় বলা হয়েছিল। ওই সময় তালেবান বলেছিল, তারা মেয়েদের স্কুল খুলে দেওয়ার বিষয়ে কাজ করছে।

তালেবান শাসনে আফগানিস্তানে নারী শিক্ষার অবস্থা কেমন – এ নিয়ে সংশয়ের মধ্যে তালেবান সরকারের পক্ষ থেকে এ তথ্য জানানো হলো।

তালেবান মুখপাত্র মুজাহিদ বলেন, তার সংগঠন ‘সব কিছু চূড়ান্তকরণের প্রক্রিয়ায় রয়েছে। মাধ্যমিকের মেয়ে শিক্ষার্থীরা যত দ্রুত সম্ভব শ্রেণীকক্ষে ফিরবে।’

এর আগে গত শনিবার আফগানিস্তানের শিক্ষা মন্ত্রণালয় এক বিবৃতিতে জানায়, ‘সব পুরুষ শিক্ষক ও ছেলে শিক্ষার্থীদের তাদের নিজ নিজ শিক্ষা প্রতিষ্ঠানে উপস্থিত হতে হবে।’ ওই বিবৃতিতে নারী ও মেয়ে শিক্ষার্থীদের প্রসঙ্গ আনা হয়নি।

তালেবান মুখপাত্র জাবিউল্লাহ মুজাহিদ বলেন, কিশোরী মেয়েরা পুরোপুরি বিদ্যালয়ে ফেরার আগে একটি নিরাপদ শিক্ষা-পরিবেশ প্রতিষ্ঠা করা প্রয়োজন। অবশ্য এ পরিবেশ কেমন – সে ব্যাখ্যা তিনি দেননি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *