কড়ানজর
  • May 11, 2021
  • Last Update May 7, 2021 8:34 pm
  • গাজীপুর

লকডাউন ঃ১৬ মে পর্যন্ত বাড়ছে বিধিনিষেধ

কড়া নজর প্রতিবেদন ঃ

১৩ অথবা ১৪ই মে ঈদুল ফিতর। লকডাউন বাড়ানো হয়েছে ১৬ই মে পর্যন্ত । তার অর্থ দাঁড়াচ্ছে ঈদের ছুটিও এবার লকডাউনের মধ্যেই পড়তে যাচ্ছে। গত বছরও রমজানের ঈদের সময় লকডাউন চলছিল দেশে। আজ মন্ত্রিপরিষদ বৈঠকে লকডাউন বাড়ানোর সিদ্ধান্ত হয়। এই বছরে করোনাভাইরাসের সংক্রমণ বাড়তে থাকায় সরকার এপ্রিলের ৫ তারিখ থেকে বিধিনিষেধ দেয়। এরপর থেকে কয়েক দফা বাড়িয়ে লকডাউন মে মাসের ৫ তারিখ পর্যন্ত বলবত ছিল। এখন সেটা বাড়িয়ে ১৬ মে পর্যন্ত করা হল।

বৈঠক থেকে বেরিয়ে মন্ত্রিপরিষদ সচিব খন্দকার আনোয়ারুল ইসলাম লকডাউন বাড়ানোর কথা জানিয়ে সাংবাদিকদের বলেছেন, এই সময় ট্রেন ও লঞ্চ বন্ধ থাকবে।

তবে ৬ই মে থেকে জেলা পর্যায়ে গণপরিবহন চলতে পারবে বলে উল্লেখ করেন তিনি। কিন্তু আন্তঃজেলা পরিবহন বন্ধই থাকছে, এমনকি ঈদের মধ্যেও। ঈদুল ফিতর বা রমজানের ঈদ দেশের অন্যতম বড় ধর্মীয় উৎসব। এই উৎসবে বাংলাদেশে কমপক্ষে তিন দিনের রাষ্ট্রীয় ছুটি থাকে।

ঈদের সময় বড় শহর থেকে লাখো মানুষ ছুটি কাটাতে গ্রামের বাড়িতে যায়।

মন্ত্রিপরিষদ সচিব আরো বলেন, ঈদে পোশাক শ্রমিকদের তিন দিনের ছুটি দিতে বলা হয়েছে যাতে তারা ঢাকা ছেড়ে যেতে নিরুৎসাহিত হন। শপিংমল খুলে যাওয়ার পর ঈদ উপলক্ষে কেনাকাটায় বহু মানুষ মার্কেটে ভিড় জমাচ্ছে। এতে স্বাস্থ্যবিধি ঠিকঠাক মেনে চলা হচ্ছে না বলে অভিযোগ আছে। মন্ত্রিপরিষদ সচিব বলেন, আজ থেকে শপিংমল এবং মার্কেটে পুলিশের মোবাইল টিমের কড়া নজরদারি থাকবে। তিনি বলেন, ‘যদি স্বাস্থ্যবিধির ব্যাপক ব্যাঘাত ঘটে তাহলে মার্কেট বন্ধ করে দেওয়া হবে।’

#

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *