কড়ানজর
  • September 27, 2021
  • Last Update September 26, 2021 8:12 pm
  • গাজীপুর

যুক্তরাষ্ট্রে ঘূর্ণিঝড় আইডার আঘাত

যুক্তরাষ্ট্রে ঘূর্ণিঝড় আইডার আঘাত

কড়া নজর প্রতিবেদকঃ

যুক্তরাষ্ট্রের লুইজিয়ানা অঙ্গরাজ্যে শক্তিশালী ঘূর্ণিঝড় আইডা আঘাত হেনেছে । এরইমধ্যে নিউ অরলিন্স শহরের বিদ্যুৎ সংযোগ সম্পূর্ণরূপে বিচ্ছিন্ন হয়ে গেছে। গাছ ভেঙ্গে পড়ে একজনের মৃত্যুর খবর পাওয়া গেছে। শহরে আঘাত হানার সময় বাতাসের বেগ ছিল ঘণ্টায় ১৫০ মাইল বা ২৪০ কিলোমিটার। যারা আশ্রয়কেন্দ্রে না গিয়ে শহরে রয়ে গেছেন তাদের নিরাপদে আশ্রয় নিতে বলা হয়েছে।

মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন বলেছেন, আইডা ‘প্রাণঘাতী’ হতে পারে। উপকূলে প্রচুর ধ্বংসযজ্ঞ হতে পারে।

লুইজিয়ানা রাজ্যে সাড়ে সাত লাখের বেশি মানুষ এখন বিদ্যুৎবিচ্ছিন্ন। এটি স্বাভাবিক হতে কয়েক সপ্তাহ পর্যন্ত লেগে যেতে পারে।

মেক্সিকো উপসাগর থেকে শক্তি সঞ্চয় করে যুক্তরাষ্ট্রে আঘাত হানে আইডা। কোথাও কোথাও ঝড়ের কারণে সমু্দ্রের পানি ১৬ ফুট পর্যন্ত উঠে গেছে, যার কারণে উপকূলের নিম্নভূমি প্লাবিত হয়েছে।

নিউ অরলিন্স এখন একটা ভীতিকর শহরে পরিণত হয়েছে। চারদিকে অন্ধকার, রাস্তাঘাটে গাছপালা পড়ে আছে। ৭০ মাইল বেগে বাতাসের সঙ্গে বৃষ্টি হচ্ছে। রাস্তায় এমনকি দাঁড়িয়ে থাকাও মুশকিল হয়ে গেছে। বেশিরভাগ মানুষ ঘরের ভেতর আশ্রয় নিয়েছে।

২০০৫ সালে হারিকেন ক্যাটরিনার আঘাতে এক হাজার ৮০০ মানুষ মারা যাওয়ার পর নিউ অরলিন্সে একটি বন্যা প্রতিরোধ ব্যবস্থা তৈরি করা হয়েছে। হারিকেন আইডার মাধ্যমে সেই ব্যবস্থার একটা পরীক্ষা হয়ে যাবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *