কড়ানজর
  • December 1, 2021
  • Last Update October 1, 2021 6:00 pm
  • গাজীপুর

মুহিবুল্লাহ হত্যা: যুক্তরাষ্ট্রের স্বচ্ছ তদন্তের আহ্বান, আটক ১

মুহিবুল্লাহ হত্যা: যুক্তরাষ্ট্রের স্বচ্ছ তদন্তের আহ্বান, আটক ১

কড়া নজর প্রতিবেদকঃ

কক্সবাজারে রোহিঙ্গা নেতা মো. মুহিবুল্লাহ হত্যার পূর্ণাঙ্গ ও স্বচ্ছ তদন্তের আহ্বান জানিয়েছেন মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্থনি ব্লিঙ্কেন । জঘন্য ওই অপরাধে জড়িত ব্যক্তিদের বিচার নিশ্চিত করতে তিনি ওই হত্যাকাণ্ডের তদন্ত চেয়েছেন।

শুক্রবার (০১ অক্টোবর) এক বিবৃতিতে মুহিবুল্লাহ হত্যার বিষয়ে এক প্রতিক্রিয়ায় তিনি এ আহ্বান জানান। মার্কিন পররাষ্ট্র দপ্তরের ওয়েবসাইটে অ্যান্থনি ব্লিঙ্কেনের ওই বিবৃতিটি প্রচার করা হয়েছে।

অ্যান্থনি ব্লিঙ্কেন বলেন, ‘গত ২৯ সেপ্টেম্বর বাংলাদেশে রোহিঙ্গা নেতা মুহিবুল্লাহর হত্যার খবর আমাদের গভীরভাবে মর্মাহত-বিপর্যস্ত করেছে। সারা বিশ্বে রোহিঙ্গাদের মানবাধিকার সুরক্ষায় তিনি ছিলেন এক সাহসী এবং শক্তিশালী প্রচারক। তিনি জেনেভায় জাতিসংঘ মানবাধিকার কাউন্সিলের পাশাপাশি ২০১৯ সালে যুক্তরাষ্ট্রে অনুষ্ঠিত ধর্মীয় স্বাধীনতাবিষয়ক মন্ত্রীপর্যায়ের সভায় বক্তৃতা দিয়েছিলেন। যুক্তরাষ্ট্র সফরের সময় তিনি মার্কিন প্রেসিডেন্ট ও ভাইস প্রেসিডেন্টের সঙ্গে ধর্মীয়ভাবে নিপীড়িত হওয়া জনগোষ্ঠী হিসেবে নিজের অভিজ্ঞতা তুলে ধরেছিলেন।’

মার্কিন পররাষ্ট্রমন্ত্রী বলেন, ‘জঘন্য ওই অপরাধে জড়িত ব্যক্তিদের বিচারের আওতায় আনতে আমরা তাঁর হত্যার পূর্ণাঙ্গ ও স্বচ্ছ তদন্তের আহ্বান জানাই। আমরা রোহিঙ্গাদের পক্ষে সমর্থন অব্যাহত রেখে এবং রোহিঙ্গারা নিজেদের ভবিষ্যতের ব্যাপারে উচ্চকণ্ঠ হতে পারে, সে জন্য সহায়তার মাধ্যমে তাঁর কাজের প্রতি শ্রদ্ধা জানাব।’

মুহিবুল্লাহ হত্যার আটক ১

কক্সবাজার উখিয়ার লাম্বাশিয়া আশ্রয়শিবিরে অস্ত্রধারী সন্ত্রাসীদের গুলিতে রোহিঙ্গা নেতা মুহিবুল্লাহ নিহতের ঘটনায় এক রোহিঙ্গাকে আটক করা হয়েছে। ওই ব্যক্তির নাম সেলিম উল্লাহ (৩০)।

শুক্রবার (১ অক্টোবর) বেলা ১১টায় লাম্বাশিয়া শিবিরের পার্শ্ববর্তী কুতুপালং ক্যাম্প-৬ এলাকার একটি আস্তানা থেকে তাঁকে আটক করে আর্মড পুলিশ ব্যাটালিয়নের (এপিবিএন) সদস্যরা। পরে তাঁকে উখিয়া থানায় হস্তান্তর করা হয়।

বিষয়টি নিশ্চিত করে ক্যাম্পের নিরাপত্তার দায়িত্বে থাকা ১৪ আর্মড পুলিশ ব্যাটালিয়নের অধিনায়ক ও পুলিশ সুপার নাইমুল হক বলেন, গ্রেপ্তার সেলিম উল্লাহ একটি সন্ত্রাসী বাহিনীর সদস্য। মুহিবুল্লাহ হত্যার সঙ্গে তিনি জড়িত থাকতে পারেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *