কড়ানজর
  • October 17, 2021
  • Last Update October 1, 2021 6:00 pm
  • গাজীপুর

মার্কিনদের ফেলে যাওয়া বিমান , তালেবানদের খেলার বস্তু

কড়া নজর প্রতিবেদক –
মার্কিনদের ফেলে যাওয়া যুদ্ধ বিমান নিয়ে খেলছে তালেবানরা। একটি ভাইরাল ভিডিওটিতে দেখা যাচ্ছে মার্কিন যুক্তরাষ্ট্রের সেনাদের ফেলে যাওয়া একটি বিমানের ডানায় দঁড়ি বেঁধে দোলনা বানিয়েছে। আর যুদ্ধ জয়ের অবসরে সেই দোলনায় তারা দোল খাচ্ছে।
দীর্ঘ ২০ বছরের যুদ্ধ শেষ হয়েছে। মার্কিন সেনা প্রত্যাহার করা হয়েছে। কিন্তু শেষ পর্যন্ত মার্কিন সেনার প্রচুর সমারাস্ত্রের দখল নিয়েছে তালেবানরা। মাঝে মাঝেই তালেবান যোদ্ধাদের মার্কিন সেনা পোশাক পরা আবস্থায় ঘুরতে দেখা যায়। কিন্তু মার্কিন সেনা প্রত্যাহারের সঙ্গে সঙ্গে আফগানিস্তানের দরজা চীনের জন্য খুলে গেছে। বেইজিং আফগানিস্তান আর তালেবান সরকার নিয়ে রীতিমত তৎপর।
তালেবানরা সরকার গঠনের মাত্র একদিন পরেই চীন গোটা বিষয়টিকে ‘নৈরাজ্যের অবসান’ বলে অভিহিত করেছিল। পাশাপাশি আফগানিস্তান প্রশাসনকে ৩১ মিলিয়ন মার্কিন ডলার অর্থ সাহায্যের কথাও ঘোষণা করেছিল। পাশাপাশি তালেবানারও চীনকে গুরুত্বপূর্ণ সহযোগী হিসেবে দেখতে শুরু করেছে।
তালেবানরা কাবুল দখলের পর রাতারাতি অধিকাংশ দেশই দূতাবাস বন্ধ করে দিয়েছে। চীন এখনও কাবুলে তাদের দূতাবাস খুলে রেখেছে। তালেবানরা সরকার গঠনের আগেই বর্তমান উপপ্রধানমন্ত্রী মোল্লাহ আব্দুল গানি বরাদর চীন সফরে গিয়েছিলেন। তিনি কথা বলেছিলেন চীনা পররাষ্ট্রমন্ত্রীর সঙ্গেও। কাবুলের পতনের পরেই চীন জানিয়েছিল তারা তালেবানদের পূর্ণ সহযোগিতা করতে চায়। আফগানিস্তানে তালেবানদের সহযোগিতা করেই চীন বাগ্রামে মার্কিনদের পরিত্যক্ত বিমান ঘাঁটিটি দখল নিতে চাইছে। আন্তর্জাতিক বিশেষজ্ঞরা মনে করছেন এই বিমান ঘাঁটিটি মধ্য প্রাচ্যে চীনের আধিপত্য বিস্তারে বিশেষ ভূমিকা রাখবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *