কড়ানজর
  • March 3, 2021
  • Last Update January 31, 2021 2:56 am
  • গাজীপুর

ভুল বানান ও উচ্চারণে জর্জর গাজীপুর আওয়ামী লীগ

কড়া নজর প্রতিবেদন –
দলটি বাংলাদেশের স্বাধীনতা এনে দিয়েছে । বয়স প্রায় অশীতি। সেই আওয়ামী লীগকে যদি নিজ দলের গুরুত্বপূর্ণ পদে আসীন , সাংবিধানিক পদে দায়িত্বপালনকারী ব্যক্তি বা ব্যক্তিরা বিকৃতভাবে ‘আওমিলীগ’ উচ্চারণ করেন – লজ্জায় ধূলিতে গড়াগড়ি খায় দল ও নেতা-কর্মী-সমর্থক-আমজনতা। রাজনৈতিক প্রতিপক্ষরা মুখ টিপে হাসেন। চা-স্টলে মুখরোচক গল্পের উপাদান তৈরি হয়। স্বভাবতঃই নেতার শিক্ষাগত যোগ্যতা নিয়ে প্রশ্ন ওঠে।
গাজীপুরের আওয়ামী লীগ নেতা টেলিভিশন টক শো’তে ও বক্তৃতায় যখন ‘আওমিলীগ’ ‘ ট্যাকা ( টাকা ) , মরজিদ ( মসজিদ ) , মারদাসা ( মাদ্রাসা ) শব্দ উচ্চারণ করেন। লজ্জায় মাথা নত হয়ে আসে।
মঙ্গলবার গাজীপুর মহানগর ও জেলা আওয়ামী লীগের প্রতিনিধি সভা অনুষ্ঠিত হয় শহরের বরকত স্টেডিয়ামে। এ উপলক্ষে শহর সাজে নতুন রূপে। স্বাগত তোরণ নির্মান করা হয় সিটি করপোরেশনের মেয়রের পক্ষ থেকে শহরের লেভেল ক্রসিঙের সাথে পূর্ব পাশে । তোরণের দুই পাশে ছয়টি কাপড়ের তৈরি ব্যানার সাঁটানো। প্রত্যেকটিকে আওয়ামী লীগের স্থলে ‘আওয়ামীলীগ’ লেখা হয়েছে। সড়ক বিভাজকের স্থাপন করা প্রতিটি ফেস্টুনে আওয়ামী লীগ বানানের একই হাল। অবশ্য ম|ঞ্চের ব্যানার ও অন্য অঙ্গ সংগঠনের ব্যানার-ফ্যাস্টুনগুলোতে বানান ঠিকই ছিল।

যে যোগ্যতার চেয়ে বেশি কিছু পায়, সে বেয়াদব ছাড়া কিছু নয় (প্রবাদ)

ব্যাঙাচির ঝাঁক (ডিম থেকে ফোঁটার পর ব্যাঙের বাচ্চা) আর টাকি বা শোল মাছের পোনার ঝাঁক দেখতে অনেকটা একই রকম। ভাল করে লক্ষ না করলে বুঝা দায়।
চারাগাছ রোপণের সময় অনেক সময় ভুলে বিষবৃক্ষ রোপিত হওয়ার সম্ভাবনা থাকে। ভুল সংশোধনের নানা পথও থাকে। ভুল বয়ে বেড়ানোটা বরং জনগনের কাছে ভিন্ন বার্তা বহন করে। কোন ব্যক্তিবিশেষের অযোগ্যতা বহন করার দায় বঙ্গবন্ধুর আওয়ামী লীগের নেই।
‘মাকাল ফল’ দেখতে যত সুন্দরই হোক ,ফল হিসাবে ব্যবহৃত না হলে তার দুই পয়সার মূল্য নেই।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *