কড়ানজর
  • January 25, 2022
  • Last Update October 1, 2021 6:00 pm
  • গাজীপুর

বুয়েটে র‌্যাগিংয়ের ঘটনায় এক সেমিস্টারের জন্য ৪ শিক্ষার্থীকে বহিষ্কার

বুয়েটে র‌্যাগিংয়ের ঘটনায় এক সেমিস্টারের জন্য ৪ শিক্ষার্থীকে বহিষ্কার

কড়া নজর প্রতিবেদকঃ

বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের (বুয়েট) ৪ জন শিক্ষার্থীকে র‌্যাগিংয়ের ঘটনায়  এক সেমিস্টারের জন্য বহিষ্কার করার নির্দেশ দিয়েছেন হাইকোর্ট। এ ৪ জন শিক্ষার্থীসহ রিটকারী মোট ৩৫ শিক্ষার্থীকেও হল থেকে বহিষ্কার করার একাডেমিক কাউন্সিলের সিদ্ধান্ত বহাল রেখেছেন হাইকোর্ট।ফলে তাদের কেউই আর বুয়েটের হলে থাকতে পারবেন না।

র‍্যাগিংয়ের কারণে বহিষ্কৃত চার শিক্ষার্থী হলেন- মির্জা মোহাম্মদ গালিব, সব্যসাচী দাস দিব্য, সৌমিত্র লাহিড়ী ও মোবাস্বির। এই রায়ের ফলে তারা এক সেমিস্টার কোনো পরীক্ষা দিতে পারবেন না। এমনকি, বুয়েটের হলেও থাকতে পারবেন না।

বুধবার (২৯ সেপ্টেম্বর) এ সংক্রান্ত বিষয়ে জারি করা একাধিক রুলের নিষ্পত্তি করে বিচারপতি জে.বি.এম হাসান ও বিচারপতি রাজিক আল জলিলের হাইকোর্ট বেঞ্চ এ রায় ঘোষণা করেন।

আদালতে রিটের পক্ষে শুনানি করেন ব্যারিস্টার অনিক আর হক ও অ্যাডভোকেট সৈয়দা নাসরিন। রাষ্ট্রপক্ষের আইনজীবী ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল তুষার কান্তি রায়।

এছাড়া র‌্যাগিংয়ের ঘটনায় জড়িত এবং রিটকারী বাকী ৩১ শিক্ষার্থীও আর বুয়েটের হলে থাকতে পারবেন না। তবে, তারা হলের বাইরে থেকে নিজেদের শিক্ষা কার্যক্রম চালিয়ে যেতে পারবেন।

রিট আবেদন থেকে জানা যায়, ২০১৯ সালের একটি র‍্যাগিংয়ের ঘটনায় জড়িত থাকায় বুয়েটের বেশকিছু শিক্ষার্থীকে বিভিন্ন মেয়াদে একাডেমিক কার্যক্রম থেকে বহিষ্কার করা হয়। এমনকি, আবাসিক হল থেকেও আজীবনের জন্য বহিষ্কার করা হয় তাদের।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *