কড়ানজর
  • October 17, 2021
  • Last Update October 1, 2021 6:00 pm
  • গাজীপুর

পদ্মায় বাল্কহেড-স্পিডবোট সংঘর্ষ নিহত ২৬

কড়া নজর প্রতিবেদন ঃ

আজ সোমবার সকালে পদ্মা নদীতে একটি যাত্রীবাহী স্পিডবোট ও বালুভর্তি বাল্কহেডের মধ্যে সংঘর্ষের ঘটনায় অন্ততঃ ২৬ জনের মৃত্যু হয়েছে। পুলিশ ও কোস্টগার্ড সূত্র জানিয়েছে, মাদারীপুরের বাংলাবাজার ফেরিঘাট সংলগ্ন কাঁঠালবাড়ি ঘাট এলাকায় সকাল সাতটার দিকে এই দুর্ঘটনা ঘটে। পুলিশ ও প্রত্যক্ষদর্শীরা জানায়, তীব্র গতিতে এগিয়ে চলা যাত্রীবোঝাই স্পিডবোটটি একটি নোঙর করা বালু বোঝাই বাল্কহেডের (ছোট আকারের মালবাহী জাহাজ) উপর আছড়ে পড়ে। নিমিষে স্পিড বোটটি চূর্ণ-বিচূর্ণ হয়ে যায়।

নৌ-পুলিশের কাঁঠালবাড়ি ঘাট ইন-চার্জ আব্দুর রাজ্জাক জানান, ‘শিমুলিয়া থেকে একটি স্পিডবোট যাত্রীদের নিয়ে আসার সময় কাঁঠালবাড়ি ঘাটের কাছে নোঙর করা বালু বোঝাই বাল্কহেডের সাথে সংঘর্ষ হয়। বাল্কহেডটি থামানো ছিল। স্পিডবোটটি গিয়ে সেটার সাথে ধাক্কা খায়।’সকাল ১০টা পর্যন্ত ২৬ জনের মৃতদেহ এবং নদী থেকে জীবিত পাঁচজনকে উদ্ধার করা হয়েছে।
পদ্মা নদীতে মাওয়া-কাঁঠালবাড়ি পয়েন্টে এপার-ওপার করা স্পিডবোটগুলোতে আকারভেদে ১২ থেকে ২০ জন যাত্রী পারাপার করা হয়ে থাকে। কিন্তু বড় স্পিডবোটে এর চেয়ে বেশি যাত্রিও বহন করা হয়। ব্যয়বহুল ও ঝুঁকিপূর্ণ হওয়া সত্বেও দ্রুত নদী পারাপারের উদ্দেশ্যে বহু মানুষ স্পিডবোট বেছে নেয়। এখন পর্যন্ত যতগুলো মৃতদেহ উদ্ধার করা হয়েছে, তাতে এটি বড় আকারের স্পিডবোট ছিল এবং ধারণক্ষমতার অতিরিক্ত যাত্রীতে পূর্ণ ছিল বলে ধারণা করা হচ্ছে। করোনাভাইরাস সংক্রমণ নিয়ন্ত্রণের উদ্দেশ্যে বাংলাদেশে এখন যে লকডাউন চলছে, তার অংশ হিসেবে এই স্পিডবোট সার্ভিস বন্ধ থাকবার কথা। এরা অবৈধভাবে চুরি করে যাত্রী পরিবহন করে। এটাও মাওয়া থেকে সেভাবে যাত্রী আনছিল

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *