কড়ানজর
  • September 20, 2021
  • Last Update September 20, 2021 2:51 am
  • গাজীপুর

নিউজিল্যান্ডের বিপক্ষে বাংলাদেশে সিরিজ জয়

নিউজিল্যান্ডের বিপক্ষে বাংলাদেশে সিরিজ জয়

কড়া নজর প্রতিবেদকঃ

বুধবার (৮ সেপ্টেম্বর) মিরপুর শেরে বাংলা ক্রিকেট স্টেডিয়ামে চতুর্থ ম্যাচে ৬ উইকেটে জিতে ইতিহাস গড়ে নিউজিল্যান্ডের বিপক্ষে সিরিজ জিতেছে বাংলাদেশ। কিছুদিন আগে জিম্বাবুয়ে সফরে গিয়ে তিন ম্যাচের সিরিজ ২-১ ব্যবধানে জিতে আসলো বাংলাদেশ দল। ঘরের মাঠে ফিরেই ইতিহাস রচনা করে টাইগাররা। প্রথমারের মতো অস্ট্রেলিয়ার বিপক্ষে সিরিজ জয়ের স্বাদ পায় বাংলাদেশ। ৪-১ ব্যবধানে উড়িয়ে দেয় অজিদের। আরও একটি ইতিহাস রচনা হলো আজ। নিউজিল্যান্ডের বিপক্ষেও প্রথমবারের মতো টি-টোয়েন্টিতে সিরিজ জিতল বাংলাদেশ দল। ম্যান অব দ্যা ম্যাচ নির্বাচিত হন নাসুম আহমেদ।

যদিও নিউজিল্যান্ডের ৯৩ রানের সংগ্রহটাই কঠিন হয়ে উঠেছিল বাংলাদেশের জন্য! শেষ ওভারে গিয়ে জয় নিশ্চিত করে ৪ উইকেট হারিয়ে। তাতে এক ম্যাচ আগে পাঁচ ম্যাচের সিরিজ ৩-১ ব্যবধানে জিতে নিলো স্বাগতিকরা। এই প্রথম টানা তিনটি সিরিজ জিতলো বাংলাদেশ। এর আগে অস্ট্রেলিয়া ও জিম্বাবুয়ের বিপক্ষে টি-টোয়েন্টি সিরিজ জিতেছে মাহমুদউল্লাহরা।

এই সিরিজের আগে ‍টি-টোয়েন্টিতে কিউইদের বিপক্ষে জয়ের ইতিহাস ছিল না বাংলাদেশের। সেই তাদের বিপক্ষেই এক ম্যাচ হাতে রেখে সিরিজ জিতে নিলো মাহমুদউল্লাহরা। বোলারদের দুর্দান্ত পারফরম্যান্সে সফরকারীদের অল্পতে আটকে রেখে মাহমুদউল্লাহর ব্যাটে ভর করে নিশ্চিত করে জয়। সত্যিকার অধিনায়কের মতো ব্যাট হাতে সামনে থেকে নেতৃত্ব দিয়ে দলকে নিয়ে যান জয়ের বন্দরে। ডানহাতি ব্যাটসম্যান ৪৮ বলে ১ চার ও ২ ছক্কায় অপরাজিত থাকেন ৪৩ রানে। নাঈম শেখের ২৯ রানও রেখেছে অবদান।

এই দুজন ছাড়া বাংলাদেশের কোনও ব্যাটসম্যানই সুবিধা করতে পারেননি। দুর্দান্ত বোলিংয়ে টপ অর্ডার চেপে ধরেছিলেন এজাজ প্যাটেল। ৪ ওভারে মাত্র ৯ রান দিয়ে তার শিকার ২ উইকেট। কোল ম্যাকনকি পেয়েছেন ১ উইকেট।

ম্যাচসেরা নাসুম

ম্যাচসেরা হয়েছেন নাসুম আহমেদ। ৪ ওভারে ২ মেডেনসহ ১০ রান দিয়ে পেয়েছেন ৪ উইকেট। এমন পারফরম্যান্সের পর ম্যাচসেরার পুরস্কার তার হাতেই মানায়।

সংক্ষিপ্ত স্কোর:

নিউজিল্যান্ড: ১৯.৩ ওভারে ৯৩ (ইয়ং ৪৬, ল্যাথাম ২১, অ্যালেন ১২, ব্ল্যান্ডেল ৪, এজাজ ৪, টিকনার ২; নাসুম ৪/১০, মোস্তাফিজ ৪/১২, সাইফউদ্দিন ১/১৬, শেখ মেহেদী ১/২১, সাকিব ০/২৫)।

বাংলাদেশ: ১৯.১ ওভারে ৯৬/৪ (মাহমুদউল্লাহ ৪৩*, নাঈম ২৯, সাকিব ৮, আফিফ ৬*, লিটন ৬; এজাজ ২/৯, ম্যাকনকি ১/৩৪)।

ফল: বাংলাদেশ ৬ উইকেটে জয়ী।

সিরিজ: পাঁচ ম্যাচের সিরিজ ৩-১ ব্যবধানে জয়ী বাংলাদেশ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *