কড়ানজর
  • January 19, 2022
  • Last Update October 1, 2021 6:00 pm
  • গাজীপুর

নাইজেরিয়ায় বন্দুকধারীদের হামলা, নিহত ৩২

নাইজেরিয়ায় বন্দুকধারীদের হামলা, নিহত ৩২

কড়া নজর প্রতিবেদকঃ

পশ্চিম আফ্রিকার নাইজেরিয়ার দুটি রাজ্যের প্রত্যন্ত অঞ্চলের স্থানীয় সম্প্রদায়ের ওপর সশস্ত্র গোষ্ঠীর হামলায় কমপক্ষে ৩২ জনের মৃত্যু হয়েছে। বৃহস্পতিবার (৩০ সেপ্টেম্বর) গণমাধ্যমের এক প্রতিবেদনে এ খবর জানিয়েছে।

প্রতিবেদনে বলা হয়েছে, নাইজার এবং সোকোটো রাজ্যে ২৪ জনকে হত্যা ও অপহরণ করে সশস্ত্র গোষ্ঠীটি। এসব সন্ত্রাসীরা নাইজেরিয়ার উত্তর-পশ্চিম এবং মধ্যাঞ্চলীয় এলাকাগুলোতে তাদের কর্মকাণ্ড পরিচালনা করে থাকে। মুক্তিপণ আদায়ের জন্য শত শত স্কুল শিক্ষার্থী ও পর্যটকদের অপহরণে তারা কুখ্যাত।

কদুনা রাজ্যে মুসলিম ও খ্রিস্টান সম্প্রদায়ের মধ্যে দীর্ঘস্থায়ী ধর্মীয় সংঘাতের মাত্র ৪৮ ঘণ্টা পরই ফের ওই হামলা ও প্রাণহানির ঘটনা ঘটে। ওই সংঘাতে প্রায় ৪০ জন নিহত হয়েছিলেন।

হামলাকারীরা মঙ্গলবার সকালে উত্তর মধ্য নাইজার রাজ্যে হামলা করে ১৪ জনকে হত্যা করে এবং সাতজন নারীকে অপহরণ করে। মুয়া লোকাল গভর্নমেন্ট এরিয়াতে (এলজিএ) এই হামলার ঘটনা ঘটে।

মুয়া এলজিএ’র চেয়ারম্যান গারবা মোহাম্মদ বলেন, “মঙ্গলবার রাত ২টার দিকে সশস্ত্র ডাকাতরা লোকাল গভর্নমেন্ট এরিয়ার একটি আবাসিক এলাকায় হামলা চালায়। তারা বাড়িঘরে আগুন ধরিয়ে দেয় এবং মানুষকে তাদের ঘরের ভেতরেই পুড়িয়ে হত্যা করে। এসময় সন্ত্রাসীরা বাইরে দাঁড়িয়ে ছিল। আগুন থেকে বাঁচতে যেসব মানুষ পালানোর চেষ্টা করেন, তাদেরকে ধরে গলাকেটে হত্যা করে সন্ত্রাসীরা।”

গারবা মোহাম্মদ আরও জানান, জঘন্য এই হামলার পর সন্ত্রাসীরা পার্শ্ববর্তী আরও দু’টি আবাসিক এলাকায় হামলা চালায়। এ সময় সেখানে তারা আরও ১৮ জন বাসিন্দাকে হত্যা করা হয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *