কড়ানজর
  • September 19, 2021
  • Last Update September 19, 2021 9:03 pm
  • গাজীপুর

জাতীয় বিশ্ববিদ্যালয়ের সামনে ‘অকৃতকার্য’ শিক্ষার্থীদের বিক্ষোভ

জাতীয় বিশ্ববিদ্যালয়ের সামনে ‘অকৃতকার্য’ শিক্ষার্থীদের বিক্ষোভ

কড়ানজর প্রতিবেদকঃ

জাতীয় বিশ্ববিদ্যালয়ের ২০১৫-১৬ শিক্ষাবর্ষের স্নাতক (সম্মান) শেষ বর্ষের পরীক্ষার ফলাফলে অকৃতকার্য শিক্ষার্থীরা সঠিকভাবে খাতা মূল্যায়ন ও পুনঃনিরীক্ষার দাবিতে বিক্ষোভ করেছেন।  বুধবার (১১ আগস্ট) সকালে জাতীয় বিশ্ববিদ্যারয়ের প্রধান ফটকে বিক্ষোভ ও উপাচার্যের কাছে স্মারকলিপি জমা দিয়েছেন শিক্ষার্থীরা।

দুপুরের পর তারা আরও বৃহত্তর আন্দোলনের ঘোষণা দিয়ে বিশ্ববিদ্যালয়ের গেট ছেড়ে চলে যায়।

এক শিক্ষার্থী জানান, গত ২০ জুলাই ২০১৫-২০১৬ শিক্ষাবর্ষের স্নাতক (সম্মান) শেষ বর্ষের পরীক্ষায় অংশগ্রহণকারী শিক্ষার্থীদের ফল প্রকাশ করা হয়েছে। ফলাফলে ৭২ শতাংশ পাস করেছে। ২৮ শতাংশ শিক্ষার্থী অকৃতকার্য হয়েছে। সঠিকভাবে খাতা মূল্যায়ন না করায় এতো শিক্ষার্থী অকৃতকার্য হয়েছে। এ পরীক্ষায় ১০টি কোর্সের মধ্যে ৯টিতে প্রথম শ্রেণি পেলেও তুলনামূলক সহজ বিষয়ে গণহারে অকৃতকার্য দেখানো হয়েছে। যা খুবই হতাশাজনক এবং লজ্জাজনক। 

শিক্ষার্থীরা আরো জানান, আমরা যথেষ্ট প্রস্তুতি নিয়ে পরীক্ষায় অংশগ্রহণ করেছি। পরীক্ষাও খুব ভালো দিয়েছি। কিন্তু দুঃখের বিষয় যে আমাদের আশানুরূপ ফলাফল আসেনি। সম্মানিত শিক্ষক মহোদয়গণ দায়সারাভাবে খাতা মূল্যায়ন করায় আমাদের খারাপ ফলাফল এসেছে। ওই ফলাফলে ২৪ হাজারের বেশি শিক্ষার্থীকে এক বিষয়ে অকৃতকার্য দেখানো হয়েছে। আবার সশরীরে পরীক্ষা দিলেও অনেক শিক্ষার্থীকে অনুপস্থিত দেখানো হয়েছে। 

জাতীয় বিশ্ববিদ্যালয়ের ভিসি ড. মশিউর রহমান এ সম্পর্কে জানান, যেহেতু শিক্ষকদের মূল্যায়নের ভিত্তিতে ফলাফল প্রকাশ করা হয়েছে সুতরাং এটার পরিবর্তনের কোনো সুযোগ নেই। তাদের আন্দোলন না করে বাসায় ফিরে যাওয়ার অনুরোধ করেছেন তিনি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *