কড়ানজর
  • October 16, 2021
  • Last Update October 1, 2021 6:00 pm
  • গাজীপুর

জাতিসংঘের অধিবেশনে তালেবানের অংশ নেয়ার ইচ্ছা পূরণ হলোনা

জাতিসংঘের অধিবেশনে তালেবানের অংশ নেয়ার ইচ্ছা পূরণ হলোনা

কড়া নজর প্রতিবেদকঃ

জাতিসংঘের সাধারণ পরিষদের ৭৬তম অধিবেশনে অংশ নেওয়ার আগ্রহ প্রকাশ করেছিল আফগানিস্তানের ক্ষমতায় আসা তালেবান। তবে তাদের সেই ইচ্ছা পূরণ হচ্ছে না। তালেবানের অংশগ্রহণ ছাড়াই স্থানীয় সময় সোমবার যুক্তরাষ্ট্রের নিউইয়র্কে জাতিসংঘের সাধারণ পরিষদের এবারের অধিবেশনের সমাপ্তি ঘটছে।

গত ১৫ আগস্ট কাবুল পতনের মধ্য দিয়ে আফগানিস্তানের নিয়ন্ত্রণ নেয় তালেবান। চলতি মাসের শুরুর দিকে কট্টরপন্থীদের নিয়ে দেশটিতে সরকার গঠন করে তারা। এরপর তারা জাতিসংঘের মতো মঞ্চ থেকে স্বীকৃতি পেতে উদ্যোগী হয়।

২০ সেপ্টেম্বর জাতিসংঘের সাধারণ পরিষদের ৭৬তম অধিবেশন শুরু হয়। এই অধিবেশনে যোগ দেওয়ার ইচ্ছা প্রকাশ করে জাতিসংঘকে একটি চিঠি দেয় তালেবান।

জাতিসংঘকে দেওয়া চিঠিতে তালেবান বলে, ক্ষমতাচ্যুত আফগান সরকার-নিযুক্ত জাতিসংঘের স্থায়ী প্রতিনিধি গোলাম ইসাকজাইকে সরিয়ে দেওয়া হয়েছে। ইসাকজাই আর আফগানিস্তানের প্রতিনিধিত্ব করছেন না। তাঁর জায়গায় সুহাইল শাহিনকে তারা স্থায়ী প্রতিনিধি হিসেবে মনোনয়ন দিয়েছে। সুহাইল তালেবানের অন্যতম মুখপাত্র।

সোমবার (২০ সেপ্টেম্বর) তালেবানের পক্ষ থেকে জাতিসংঘ মহাসচিব আন্তোনিও গুতেরেসের কাছে একটি চিঠি দেওয়া হয়। চিঠিতে এবারের অধিবেশনে তালেবানের পররাষ্ট্রমন্ত্রী আমির খান মুত্তাকিকে অংশ নেওয়ার সুযোগ দিতে আবেদন জানানো হয়।

জাতিসংঘের সাধারণ পরিষদের অধিবেশনে কে বা কারা যোগ দিতে পারবে, তা নির্ধারণ করে সংস্থার নয় সদস্যের ক্রিডেনশিয়াল কমিটি। এই কমিটিতে যুক্তরাষ্ট্র, রাশিয়া ও চীন রয়েছে। এ ব্যাপারে কমিটির একটি বৈঠক হওয়ার কথা ছিল। কিন্তু শেষ পর্যন্ত বৈঠকটি হয়নি বলে জাতিসংঘের এক কর্মকর্তা জানিয়েছেন। ফলে জাতিসংঘের সাধারণ পরিষদের চলতি অধিবেশনে তালেবানের অংশ নেওয়ার খায়েশ ভেস্তে গেছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *