কড়ানজর
  • October 17, 2021
  • Last Update October 1, 2021 6:00 pm
  • গাজীপুর

ঘূর্ণিঝড় ‘গুলাব’ ধেয়ে যাচ্ছে

ঘূর্ণিঝড় ‘গুলাব’ ধেয়ে যাচ্ছে

কড়া নজর প্রতিবেদকঃ

বঙ্গোপসাগরে অতি গভীর নিম্নচাপ তৈরি হয়েছে। আগামী ১২ ঘণ্টার মধ্যে তা ঘূর্ণিঝড়়ে পরিণত হতে পারে। এই ঘূর্ণিঝড়ের নাম দেওয়া হয়েছে ‘গুলাব’। আগামী ২৪ ঘণ্টার মধ্যে স্থলভাগে এই ঘূর্ণিঝড় আছড়ে পড়তে পারে। এরইমধ্যে ওড়িশা ও অন্ধ্রপ্রদেশ উপকূলে ঘূর্ণিঝড়ের সতর্কবার্তা জারি করেছে আবহাওয়া দপ্তর। এই ঘূর্ণিঝড়ের প্রভাবে পশ্চিবঙ্গে বৃষ্টির পূর্বাভাস দেওয়া হয়েছে।

এই মূহূর্তে উত্তর-মধ্য বঙ্গোপসাগরে অবস্থান করছে অতি গভীর নিম্নচাপ। তা ক্রমেই উত্তর-পূর্ব দিকে অগ্রসর হওয়ার কথা। আবহাওয়া দপ্তর জানিয়েছে, আগামী ১২ ঘণ্টায় এই অতি গভীর নিম্নচাপ আরও শক্তি বাড়িয়ে ঘূর্ণিঝড়ে পরিণত হবে। তারপর রোববার (২৬ সেপ্টেম্বর) ওড়িশার দক্ষিণে এবং অন্ধ্রপ্রদেশের উত্তরে কলিঙ্গপত্তনমের কাছ দিয়ে স্থলভাগ অতিক্রম করবে।

মঙ্গলবার থেকে পশ্চিমবঙ্গের দুই মেদিনীপুর, দুই ২৪ পরগনা, হাওড়া, হুগলি, বাঁকুড়া, পুরুলিয়া, ঝাড়গ্রামসহ দক্ষিণবঙ্গের প্রায় সব জেলাতেই ভারী বৃষ্টি হবে বলে পূর্বাভাস দিয়েছে রাজ্য আবহাওয়া দফতর। ২০২১ সালের মধ্যে এটি বঙ্গোপসাগারে তৃতীয় ঘূর্ণিঝড় হতে চলছে।

এদিকে নিম্নচাপের প্রভাবে বাংলাদেশের উপকূলীয়বর্তী কিছু এলাকাসহ ঢাকাতেও বৃষ্টিপাত শুরু হয়েছে। এতে দুর্ভোগে পড়েছেন সাধারণ মানুষ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *