কড়ানজর
  • September 20, 2021
  • Last Update September 20, 2021 2:51 am
  • গাজীপুর

এনআইডি কার্ড ছাড়াই সিম কেনা যাবে

এনআইডি কার্ড ছাড়াই সিম কেনা যাবে

কড়া নজর প্রতিবেদকঃ

একজন মোবাইল ফোন ব্যবহারকারী জাতীয় পরিচয়পত্র(এনআইডি) ছাড়াই সর্বোচ্চ ২টি সিম কার্ড কিনতে পারবেন। তবে তা কিনতে হবে পাসপোর্ট, ড্রাইভিং লাইসেন্স কিংবা জন্ম নিবন্ধন সনদের বিপরীতে। সিম কেনার ৬ মাসের মধ্যে মোবাইল অপারেটরের মাধ্যমে জাতীয় পরিচয়পত্রের (এনআইডি) বিপরীতে সিম কার্ডগুলো নিবন্ধন করতে হবে। কোনো যুক্তিসঙ্গত কারণ ছাড়া এনআইডির কপি দিয়ে অপারেটরের কাছ থেকে নিবন্ধন করা না হলে সেগুলো বন্ধ করে দেওয়া হতে পারে।

সিম কার্ড ব্যবহার করে সংঘটিত অপরাধ দমনের বিষয়ে সম্প্রতি এক বৈঠকে এই সিদ্ধান্ত নিয়েছে বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশন (বিটিআরসি)।

একই সঙ্গে যাদের এনআইডি কিংবা স্মার্ট এনআইডি নেই, তাদেরকে পাসপোর্ট, ড্রাইভিং লাইসেন্স অথবা জন্ম নিবন্ধন সনদের বিপরীতে সিম কার্ড কেনার অনুমোদন দিয়েছে বিটিআরসি।

এখন পর্যন্ত বিটিআরসির সেন্ট্রাল বায়োমেট্রিক ভেরিফিকেশন মনিটরিং প্ল্যাটফর্মে একই ব্যক্তির জন্ম নিবন্ধন ও পাসপোর্টের তথ্যের সংযুক্তি না থাকলেও দেশে বিক্রিত সব সিম কার্ডের নথি সংরক্ষিত আছে।

বর্তমানে একজন মোবাইল ফোন ব্যবহারকারী তার এনআইডি কার্ডের বিপরীতে সর্বোচ্চ ১৫টি সিম কার্ড কিনতে পারেন। যেহেতু এনআইডি, স্মার্ট এনআইডি, পাসপোর্ট, ড্রাইভিং লাইসেন্স ও জন্ম নিবন্ধন সনদের মধ্যে সংযোগ স্থাপনের কোনো উপায় নেই, তাই এই ৫ ধরণের নথির বিপরীতে একজন মোবাইল ফোন ব্যবহারকারীর পক্ষে ১৫টি করে সর্বমোট ৭৫টি সিম কার্ড কেনার সুযোগ রয়েছে, যা সরকারি নীতিমালার বিরোধী। বিটিআরসির নতুন সিদ্ধান্তের ফলে এই সংখ্যাটি কমে আসবে। মোবাইল অপারেটরদেরও ইতোমধ্যে এ বিষয়ে প্রস্তুতি নিতে বলা হয়েছে বলে জানিয়েছে বিটিআরসি সূত্র।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *