কড়ানজর
  • October 17, 2021
  • Last Update October 1, 2021 6:00 pm
  • গাজীপুর

আফগানিস্তানের হেলমান্দে দাড়ি কামানোয় নিষেধাজ্ঞা

আফগানিস্তানের হেলমান্দে দাড়ি কামানোয় নিষেধাজ্ঞা

কড়া নজর প্রতিবেদকঃ

আফগানিস্তানের হেলমান্দ প্রদেশে সেলুনে দাড়ি কামানো বা ছেঁটে ফেলা নিষিদ্ধ করেছে তালেবান। তারা বলেছে, এটা তাদের ইসলামি আইনের ব্যাখ্যার লঙ্ঘন। সোমবার (২৭ সেপ্টেম্বর) আন্তর্জাতিক গণমাধ্যমের এক  প্রতিবেদনে এসব তথ্য জানা যায়।

হেলমান্দে তালেবানের ধর্মীয় পুলিশ বলেছে, কেউ এ নিয়ম লঙ্ঘন করলে তাঁকে শাস্তি দেওয়া হবে। রাজধানী কাবুলের কিছু নরসুন্দর বলেছেন, তাঁরাও একই ধরনের আদেশ পেয়েছেন।

দক্ষিণ হেলমান্দ প্রদেশের সেলুনগুলোয় সাঁটানো বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, তালেবান কর্মকর্তারা সতর্ক করে দিয়েছেন যে চুল ও দাড়ির ব্যাপারে নরসুন্দরদের অবশ্যই শরিয়াহ আইন মেনে চলতে হবে। এ ব্যাপারে কারও কোনো অভিযোগ করার সুযোগ নেই।

কাবুলের এক নরসুন্দর বলেন, তালেবান যোদ্ধারা তাঁদের সেলুনে আসছেন। তাঁরা নরসুন্দরদের দাড়ি ছাঁটা বন্ধের নির্দেশ দিচ্ছেন। তালেবান যোদ্ধাদের একজন বলেছেন, তাঁরা নিয়ম লঙ্ঘনকারীদের ধরার জন্য গোপন–পরিদর্শক পাঠাতে পারেন।

শহরটির অন্যতম বড় একটি সেলুন পরিচালনাকারী আরেক নরসুন্দর বলেন, তিনি একজন সরকারি কর্মকর্তার কাছ থেকে ফোন পেয়েছেন। সেই কর্মকর্তা তাঁকে সেলুনে আমেরিকান স্টাইল অনুসরণ বন্ধের নির্দেশ দিয়েছেন। তিনি বলেছেন, ‘কারও দাড়ি কামাবেন না বা দাড়ি ছেঁটে ফেলবেন না।’

১৯৯৬ থেকে ২০০১ সাল পর্যন্ত তালেবান যখন প্রথম ক্ষমতায় ছিল, তখন তারা স্টাইল করে চুল কাটা নিষিদ্ধ করেছিল। এ ছাড়া পুরুষদের দাড়ি রাখার ব্যাপারে জোর দিয়েছিল।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *