কড়ানজর
  • July 28, 2021
  • Last Update July 27, 2021 8:57 pm
  • গাজীপুর

আগামী নভেম্বরে এসএসসি এবং এইচএসসি ডিসেম্বরে: শিক্ষামন্ত্রী



কড়ানজর প্রতিবেদনঃ

প্রতি সপ্তাহে দুটি করে অ্যাসাইনমেন্ট এর মাধ্যমে এসএসসি পরীক্ষার্থীদের ১২ সপ্তাহে ২৪টি অ্যাসাইনমেন্ট এবং এইচএসসি পরীক্ষার্থীদের ১৫ সপ্তাহে ৩০টি অ্যাসাইনমেন্ট সম্পন্ন করতে হবে।

গ্রুপভিত্তিক নৈর্ব্যক্তিক তিন বিষয়ে এসএসসি পরীক্ষা এ বছরের নভেম্বরের দ্বিতীয় সপ্তাহে এবং এইচএসসি ডিসেম্বরের প্রথম সপ্তাহে নেওয়ার পরিকল্পনা করা হয়েছে। আজ বৃহস্পতিবার বেলা ১১টায় ভার্চ্যুয়াল সংবাদ সম্মেলনে এসব কথা জানান শিক্ষামন্ত্রী দীপু মনি।

শিক্ষামন্ত্রী দীপু মনি বলেন, পরিস্থিতি অনুকূল হলে সীমিত পরিসরে স্বাস্থ্যবিধি অনুসরণ করে তিনটি বিষয়ে পরীক্ষার ভিত্তিতে, বাকি আবশ্যিক বিষয়গুলোর মূল্যায়ন হবে এসএসসি এবং জেএসসি পরীক্ষার বিষয় ম্যাপিংয়ের মাধ্যমে। আর যদি পরীক্ষা নেওয়া সম্ভব না হয় তাহলে অ্যাসাইনমেন্ট ও বিষয় ম্যাপিংয়ের মাধ্যমে মূল্যায়ন করা হবে। অথবা শুধু বিষয় ম্যাপিংয়ের মাধ্যমেও মূল্যায়ন হতে পারে। সেটি পরে জানানো হবে।

তিনি আরো বলেন, আমরা এবার মূল্যায়নের মাধ্যমেই শিক্ষার্থীদের ফলাফল দিতে চাই। করোনা পরিস্থিতির উন্নতি হলে খুব অল্প সময়ে পরীক্ষা আয়োজন করা হবে। এজন্য নতুন করে সংক্ষিপ্ত সিলেবাস প্রণয়ন করা হবে।

ঈদের পরেই এইচএসসি ও সমমানের পরীক্ষার ফরম পূরণ শুরু হবে।

শিক্ষামন্ত্রী জানান, অ্যাসাইনমেন্ট মূল্যায়ন করবেন স্ব স্ব প্রতিষ্ঠানের শিক্ষকরা।  মূল্যায়ন সঠিক হল কিনা তা যাচাই করা হবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *