কড়ানজর
  • September 19, 2021
  • Last Update September 19, 2021 9:03 pm
  • গাজীপুর

অ্যাম্বারগ্রিস ! এক কেজি সাদা ‘তিমির বমি’র দাম কয়েক হাজার কোটি ইউরো

কড়া নজর প্রতিবেদন ঃ
ফরাসি সৌরভ থেকে শুরু করে পৃথিবীর তাবত সুগন্ধির উৎস সামুদ্রিক তিমির বমি। বীর্য তিমির হজমের উৎপাদন বা তাদের গ্যাস্ট্রিকের ক্ষরণ থেকে উৎসারিত কালো রঙের স্তুপ অ্যাম্বারগ্রিস নামে পরিচিত। টাটকা অ্যাম্বারগ্রিসের একটি অপ্রীতিকর এমনকি বিকর্ষণজনক গন্ধ রয়েছে। এটি দীর্ঘ প্রক্রিয়ার মাধ্যমে সাদা পাউডার বানানো হয়। এই সাদা পাউডার থেকে দামী-দামি প্রাচ্য-প্রাচ্যাত্যের পারফিউম তৈরি করা হয়। অ্যাম্বাগ্রিসকে ডাকা হয় সমুদ্রের ‘মহামূল্যবান সম্পদ’ – ‘সুগন্ধি হীরা’ নামের অনেকে আখ্যা দেয়। কারণ এই রতœপাথরের মতো এটি ব্যয়বহুল। তবে সুগন্ধির উপাদান হওয়ার আগে অনেকগুলো রূপান্তরের মধ্য দিয়ে যেতে হয়। পরিশেষে এক কেজি সাদা অ্যাম্বারগ্রিসের জন্য সুগন্ধি প্রস্তুতকারী প্রতিষ্ঠানগুলো কয়েক হাজার কোটি ইউরো খরচ করে।
পুরো গ্রাম ও এক মৎস্যজীবীর ভাগ্য ফেরার গল্প
থাইল্যান্ডের নারিস নামের এক মৎস্যজীবী রাতারাতি কোটিপতি হয়েছেন। তিমি মাছের বমি তার ভাগ্য ফিরিয়েছে। ডেইলি মেইলসহ বিশ্বের অনেক প্রভাবশালী মিডিয়া নারিসের রূপকথার মত উত্থানকে সামনে আনে। তাদের প্রতিবেদনে বলা হয়েছে, ওই মৎস্যজীবী প্রথমে তিমির বমিকে সাধারণ পাথরের টুকরো ভেবেছিলেন। কিন্তু তার আসল দাম প্রায় ২৬ কোটি টাকা। এর ওজন ২৪ কিলোগ্রামের বেশি। এখন পর্যন্ত পাওয়া অ্যাম্বারগ্রিসের বৃহত্তম টুকরো এটি। মৎস্যজীবী নারিসের মাসিক আয় পাঁচশ পাউন্ড। তিনি কখনোই ভাবতে পারেননি যে, তার ভাগ্যে কোনোদিন জুটবে প্রায় ২৬ কোটি টাকা। নারিস জানান, এক ব্যবসায়ী তাকে ওই তিমির বমির জন্য ২৬ কোটি টাকা দেওয়ার কথা জানিয়েছেন। অন্যদিকে নারিস এই অ্যাম্বারগ্রিসের সুরক্ষার কথা ভেবে পুলিশকেও জানাবেন বলে জানা গেছে।
অন্য গল্পটি ইয়েমেনের। এডেন উপসাগরে মাছ ধরতে গিয়েছিল ইয়েমেনি এক জেলে দল। তখনই মহামূল্য তিমির বমি পান ৩৫ জন জেলের ওই দলটি। কিন্তু প্রথমে তারা বুঝতে পারেননি এটি কি। কিন্তু এর অত্যন্ত প্রবল গন্ধ থেকে তারা বুঝতে পারেন যে এটা তিমির বমি। স্পার্ম হোয়েলে নাড়িভুড়ি থেকে এই বস্তু নির্গত হয়। বিশ্বের সবচেয়ে বড় প্রাণী যেমন তিমি – সেই তিমির বমিও বিশ্বে অন্যতম দামি বস্তু। আর সেই বস্তু পেয়ে রাতারাতি কোটিপতি হয়ে গেছে জেলেদের গ্রামের সকলে। ইয়েমেনের ওই জেলে দল সম্প্রতি ২৮০ পাউন্ড ওজনের বমির দলা পেয়েছেন। যার দাম প্রায় ১৫ লাখ ডলার বা ১২ কোটি ৭৮ লাখ ২৩ হাজার টাকা। ওই জেলেরা মরা তিমি পেয়ে প্রথমে সেটির পেট কাটে। এরপরই বেরিয়ে আসে মহামূল্য ‘ভাসমান সোনা’। তখন সেটি সংযুক্ত আরব আমিরাতের এক ব্যক্তির কাছে বিক্রি করে দেয় তারা। এজন্য তারা ১৫ মিলিয়ন ডলার নিয়েছেন। সেই টাকা নিজেদের মধ্যে সমানভাবে ভাগ করে দিয়েছেন জেলেরা। আর একটা অংশ দরিদ্রদের মাঝে বিলিয়ে দিয়েছেন তারা।


অ্যাম্বারগ্রিস কী ?
বৈজ্ঞানিক ভাষায় তিমির এই বমিকে অ্যাম্বারগ্রিস বলে। এটি তিমির দেহ থেকে নির্গত বর্জ্য ; যা তিমির অন্ত্র থেকে বেরিয়ে আসে। কখনো এটি প্রাণীটির মলদ্বার দিয়ে, আবার পদার্থটি বড় হয়ে গেলে তিমি মুখ দিয়ে তা বাইরে বের করে দেয়। তারপরে তরঙ্গ দ্বারা তীরে বহন করে। সুগন্ধির হাতে যাওয়ার আগে অ্যাম্বারগ্রিসকে অবশ্যই সূর্যের রশ্মিতে ভিজিয়ে শুকনো এবং শক্ত করতে হবে। তবেই সে খুব সুগন্ধ অর্জন করবে। কঠোর অ্যাম্বারগ্রিস উচ্চমানের অ্যালকোহলে সংক্রামিত হয়। সমাপ্ত পণ্যটির সাথে সূ² সামুদ্রিক, প্রাণীজগত এবং চামড়াযুক্ত-কাঠের ঘনত্বগুলি সহ একটি মহৎ এবং পরিশীলিত সুগন্ধ রয়েছে। অ্যাম্বারগ্রিসের মোটামুটি বিস্তৃত ভূগোল রয়েছে ঃ এটি ব্রাজিল, আটলান্টিক, মাদাগাস্কার, ভারত, জাপান, চীন এবং দূরবর্তী মলুচাসে পাওয়া যায়। প্রাণীর মল থেকে সুগন্ধযুক্ত অ্যাম্বারগ্রিস প্রস্তুতের কোর্সটি ৫ থেকে ৭ বছর পর্যন্ত সময় নেয়। অ্যাম্বারগ্রিস মানবজাতির কাছে বহু শতাব্দী ধরে পরিচিত, তবে এর আসল উৎসটি শুধুমাত্র ১৯ শতকের শুরুতে প্রতিষ্ঠিত হয়েছিল। কেউ কেউ এটিকে ‘ড্রাগনের লালা’ হিসাবে বিবেচনা করত। এটি শুক্রাণু তিমির একটি বর্জ্য পণ্য যা স্কুইড খাওয়া থেকে শ্লেষ্মা ঝিল্লির জ্বালা হওয়ার ফলে প্রকাশিত হয়। আলসার নিরাময়ের জন্য অ্যাম্বারগ্রিস শুক্রাণু তিমির অভ্যন্তরে লুকিয়ে থাকে।
অ্যাম্বারে নিজের শক্ত ঘ্রাণ থাকে না, তবে এটি অন্যান্য উপাদানের সুগন্ধযুক্ত নোটগুলোকে বাড়ায় এবং সংহত করে। এটি উষ্ণ এবং মিষ্টি নোটগুলির জন্য বিশেষত সত্য। পদার্থটি নির্দিষ্ট ম্যানিপুলেশনের পরে রঙ, গন্ধ এবং আকার পরিবর্তন করে। উদাহরণস্বরূপ, সুগন্ধিগুলিতে সাদা বা অ্যাম্বারগ্রিস সর্বাধিক মূল্যবান। এটি বিরল এবং সবচেয়ে মূল্যবান অ্যাম্বারগ্রিস প্রজাতি। এটি কয়েকশ বছর ধরে সমুদ্রের জল এবং সূর্র্যের সাথে মিথস্ক্রিয়া পরিণত হয়। পণ্যটি প্রায় কালো থেকে সিলভার সাদাতে রঙ পরিবর্তন করে। এর সান্দ্র সামঞ্জস্যতা, সমুদ্র এবং মহাসাগরগুলিতে কয়েক শতাব্দী ধরে বিশ্ব জুড়ে ভ্রমণ করার পরে, ছিদ্র এবং প্রায় পাথর হয়ে যায়। ভাল, এবং গন্ধ, গন্ধ … এটি বয়সের সাথে ব্যয়বহুল, ওয়াইন জাতীয়।
কেন এত দামি ?
সুগন্ধি একটি অধরা যৌনতা দেয়। যৌনতাকে আরও উষ্ণ এবং প্ররোচিত করে তোলে। অ্যাম্বারগ্রিসকে এফ্রোডিসিয়াকও বলা হয়। এটি পুরুষ এবং মহিলা উভয়েরই উপর আশ্চর্যজনক প্রভাব ফেলে। বিপরীত লিঙ্গের ব্যক্তিদের মধ্যে আবেগ ছড়িয়ে দেওয়ার জন্য সর্বাধিক বিখ্যাত প্রলোভনকারীদের সাথে সর্বদা অ্যাম্বার থাকে। চকোলেট মৌসে এক চিমটি অ্যাম্বার যুক্ত করে অভিজাত নারীরা থেতে পছন্দ করেন। সম্ভবত ধনবান ও সৌখিন ইতালিয়ানরা তাদের ভালবাসার সামনে অ্যাম্বারের কাছে ঋণী।
অ্যাম্বারগ্রিসের রাসায়নিক বৈশিষ্ট্য
প্রাকৃতিক অ্যাম্বারগ্রিসের কোলেস্টেরলের অনুরূপ একটি রাসায়নিক সংমিশ্রণ রয়েছে। নোনতা সমুদ্রের পানির প্রভাবে এটি ধীরে ধীরে একটি পার্থিব সমুদ্রের আত্মা অর্জন করে এবং শক্ত করে। প্রাচীন নিরাময়কারীরা বিশ্বাস করেছিলেন যে এই পণ্যটি কম পরিমাণে খাওয়া একটি মহিলাকে গর্ভবর্তী হতে এবং দীর্ঘমেয়াদে বন্ধ্যাত্ব নিরাময়ে সহায়তা করে। কিছু ক্ষেত্রে, এটি অ্যান্টিকনভালস্যান্ট ড্রাগ হিসাবে বা গ্যাস্ট্রোইনটেস্টাইনাল ট্র্যাক্টের রোগগুলির চিকিৎসার জন্য ওষুধ হিসাবে ব্যবহৃত হয়েছে। এটি খাবার বা ওয়াইনের স্বাদ বাড়াতে এবং যৌন ড্রাইভ বাড়ানোর জন্য সফলভাবে ব্যবহৃত হয়। অবিচলিত সুগন্ধিগুলিকে নিয়ন্ত্রণে রাখার ক্ষমতা অবিশ্বাস্যভাবে মূল্যবান। অ্যাম্বার একটি ব্যয়বহুল যৌগ যা এক দিনেরও বেশি সময় ধরে সুগন্ধ রক্ষা করতে এবং অস্থির উপাদানগুলি বজায় রাখতে দেয়। অভিজাত সুগন্ধীতে প্রায়শঃই এটির কম ড্রপ থাকে। যা বিপরীত লিঙ্গের দৃষ্টি আকর্ষণ করতে সহায়তা করে। সন্ধ্যা উদযাপন বা রাতের উন্মাদনা বাড়াতে পারে শতগুণ। রাশিয়ার ‘মস্কো কাস্টমস স্টোর’,প্যারিসের সুপার মল, লন্ডনের সুগন্ধি ভূবনে, আরব আমিরাতের ডিপার্টমেন্টাল স্টোরগুলোতে সেরা সুগন্ধি পাওয়া যায়। পারফিউমে অ্যাম্বারগ্রিস, এটি কী হতে পারে – উষ্ণ, প্রাণবন্ত গন্ধের মতো, উত্তপ্ত পৃথিবী এবং মশলার সাথে স্মরণ করিয়ে দেয়, পশুর নোট, একটি শক্তিশালী অপার্থিব সুরের সাথে। এটি একটি মিষ্টি সুগন্ধযুক্ত ছায়া হতে পারে, যা নিরাপদে ব্র্যান্ডের ভিত্তি বলা যেতে পারে। এটি কীভাবে গন্ধ পাবে তা বোঝার জন্য-এই উপাদানটি দিয়ে কয়েকটি চেষ্টা করা মূল্যবান, তবে এটি আলাদা করা সম্ভব হবে। এর সাহায্যে দুর্বলতম এবং সবচেয়ে সূ² উদ্দেশ্যগুলি শক্তিশালী হয়ে ধরা দিতে পারে।

#

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *